ব্রেকিং নিউজ
পঞ্চগড় মোবাইল চুরির অভিযোগে এক নারীকে বেঁধে নির্যাতন বাপ্পীর সুস্থতা কামনায় দাকোপ বিএনপির মসজিদে মসজিদে দোয়া অনুষ্ঠিত সপ্তাহের ব্যবধানে ডিমের দাম, অস্বস্তি মাছ মাংসের বাজার বিমান বিধ্বস্তে নিহত পাইলট আসিমের মরদেহ মানিকগঞ্জে পৌঁছেছে, স্বজনদের আহাজারি রাসুল (সা.) দুশ্চিন্তা থেকে মুক্তির জন্য যে দোয়া পড়তেন বিদায়ী শ্রেষ্ট শিক্ষিকা লিপিকা দস্তিদারের অবসরে যাওয়ায় বিদায় সংবর্ধনা ও সম্মাননা ক্রেষ্ট প্রদান
×

অনলাইন ডেস্ক
প্রকাশ : ২৭/৮/২০২৩, ৬:২০:০৭ PM

এশিয়ার বিখ্যাত ও চমকপ্রদ আট ভাসমান বাজার

ভ্রমণে গেলে সেখানকার দর্শনীয় স্থানে আমরা সবাই যাই। সেখানকার স্থানীয় খাবার খাই। কিন্তু কখনও কি বাজার ঘুরে দেখেছেন? কোথাও বেড়াতে গেলে সেখানকার বাজারে গেলে আপনি অন্যরকম এক অনুভূতি পেতে পারেন। বিশ্বজুড়ে রয়েছে নানা চমকপ্রদ বাজার।

ভ্রমণে গেলে সেখানকার দর্শনীয় স্থানে আমরা সবাই যাই। সেখানকার  স্থানীয়   খাবার খাই। কিন্তু কখনও কি বাজার ঘুরে দেখেছেন? কোথাও বেড়াতে গেলে সেখানকার বাজারে গেলে আপনি অন্যরকম এক অনুভূতি পেতে পারেন। বিশ্বজুড়ে রয়েছে নানা চমকপ্রদ বাজার। যা সেখানকার ঐতিহ্য বহন করে। এই ঐতিহ্যবাহী বাজারগুলো নদী, খাল এবং হ্রদের মতো জলাশয়ে অবস্থিত। এখানেই বিক্রেতারা সরাসরি নৌকাতে করে তাদের পণ্য বিক্রি করে। যা কিনা ভাসমান বাজার নামে পরিচিত। এই বাজারগুলোর সমৃদ্ধ সাংস্কৃতিক ইতিহাস রয়েছে। এ সব বাজার কেবল বাণিজ্যিক কেন্দ্র হিসেবে কাজ করে না। আজকাল পর্যটকরাও এর প্রতি আকৃষ্ট হচ্ছে। পৃথিবীর সেরা কয়েকটি ভাসমান বাজার রয়েছে যা আপনার ভ্রমণ করা উচিত 

দামোয়েন সাদুয়াক ভাসমান বাজার, থাইল্যান্ড

দামোয়েন সাদুয়াক ভাসমান বাজারটি ব্যাংককে অবস্থিত। এই প্রাণবন্ত বাজারটি তার রঙিন নৌকাগুলোর জন্য বিখ্যাত। তাজা ফল, শাকসবজি এবং স্থানীয় হস্তশিল্পে ভরপুর থাকে এই বাজার। পর্যটকরা খালের পানিতে নৌকা নিয়ে ঐতিহ্যবাহী থাই শপিং অভিজ্ঞতা উপভোগ করতে পারেন।

কাই রং ভাসমান বাজার, ভিয়েতনাম

কাই রং ভিয়েতনামের বৃহত্তম ভাসমান বাজারগুলোর মধ্যে একটি। এটি মেকং বদ্বীপে অবস্থিত। এই ভাসমান বাজারে আপনি পাবেন স্থানীয় পণ্য, সামুদ্রিক খাবার এবং হাতে তৈরি কারুশিল্প। বাজারটি খুবই প্রাণবন্ত।

রেড লোটাস ভাসমান বাজার, থাইল্যান্ড

রেড লোটাস ভাসমান বাজার নান্দনিক ও আনন্দদায়ক। বাজারটি আপনাকে পদ্ম ফুলের চমৎকার দৃশ্যের সাথে স্বাগত জানাবে। সুন্দর পদ্ম ফুল ফোটা ছাড়াও, আপনি এখানে দুর্দান্ত খাবারও পাবেন।

ডাল লেক ভাসমান বাজার, ভারত

এই বাজারটি কাশ্মীরের শ্রীনগরের ডাল হ্রদে অবস্থিত। এটি পর্যটকদের কাছে খুবই আকর্ষণীয়। এখানে বিক্রেতারা ঐতিহ্যবাহী কাঠের নৌকাতে করে ফুল, তাজা পণ্য এবং হস্তশিল্প বিক্রি করে। এ সব নৌকা শিকারা নামে পরিচিত। ডাল লেক ভাসমান বাজার কাশ্মীরি সংস্কৃতির একটি অপরিহার্য অঙ্গ।

আম্ফাওয়া ভাসমান বাজার, থাইল্যান্ড

আম্ফাওয়া ভাসমান বাজার থাইল্যান্ডের সামুত সংখরাম প্রদেশের আম্ফাওয়া জেলায় অবস্থিত। এটি একটি জনপ্রিয় ভাসমান বাজার। আম্ফাওয়া বাজারটি তার মনোরম এবং ঐতিহ্যবাহী পরিবেশের জন্য পরিচিত। এটি সাপ্তাহিক ছুটির দিনেও খোলা থাকে।

বাঞ্জারমাসিন ভাসমান বাজার, ইন্দোনেশিয়া

দক্ষিণ কালিমানতানের বাঞ্জারমাসিন শহরে অবস্থিত এই বাজারটি। এই বাজারে বিক্রেতারা ফল, শাকসবজি, টেক্সটাইল সহ আরও অনেক কিছু বিক্রি করেন। এই বাজারটি আপনাকে প্রাণবন্ত সাংস্কৃতিক অভিজ্ঞতা দিবে।

ইনলে লেক ভাসমান বাজার, মায়ানমার

ইনলে লেক ভাসমান বাজার খুবই প্রাণবন্ত এবং রঙিন। স্থানীয় বিক্রেতারা হস্তশিল্প, টেক্সটাইল এবং অন্যান্য স্থানীয় বিভিন্ন পণ্য বিক্রি করতে জড়ো হন এই বাজারে। দর্শনার্থীরা ছোট ছোট কাঠের নৌকায় করে বাজারের মধ্য দিয়ে চলাচল করেন। তার সাথে তাদের পছন্দের জিনিস কিনেন।

পাতায়া ভাসমান বাজার, থাইল্যান্ড

ব্যাংককের পাতায়াতে গেলে সৈকত থেকে একটু বিরতি নিন। এখানকার ভাসমান বাজারে কিছুটা সময় কাটান। এই বাজারটি ঐতিহ্যবাহী থাই ভাসমান বাজারের একটি আধুনিক রূপ। পর্যটকরা এই বাজারটি হেঁটেও দেখতে পারেন। আবার নৌকা ভাড়া করেও ঘুরতে পারেন।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া